• সোমবার, ২০ মে ২০২৪, ০১:৩৭ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
ক্যাম্পে এক নারীর মৃত্যুতে র‌্যাব কর্মকর্তা প্রত্যাহার কিশোরগঞ্জে ভোক্তা অধিকার আইন বাস্তবায়নে সেমিনার ঐতিহ্যবাহী লাঠিখেলার এখন চলছে দুর্দিন র‌্যাবের হেফাজতে নারীর মৃত্যু সুরতহাল কেউ জানাচ্ছেন না ভৈরব রফিকুল ইসলাম মহিলা কলেজ রোভার গ্রুপ বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জন কিশোরগঞ্জে পুকুর রক্ষার দাবিতে মহিলা পরিষদ মানববন্ধন করেছে আস্থা-৯৩ ফাউন্ডেশনের হুইল চেয়ার বিতরণ ভৈরবে র‌্যাব ক্যাম্পে নারীর মৃত্যু নিয়ে ধোঁয়াশা যেন কাটছে না, থানায় অপমৃত্যু মামলা নবীনগরে ডা. শাহ আলম ফাউন্ডেশনের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত ভৈরবে মেঘনা লাইফের মৃত্যুদাবির চেক প্রদান

সিলগালা করা গুদামের তালা ভেঙ্গে নয় ছয়

প্রশাসনের হাতে আটক সরকারি খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা কামরুল হাসান ও ঠিকাদার ফারদুল্লাহ।

সিলগালা করা গুদামের
তালা ভেঙ্গে নয় ছয়

৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন
ভৈরবে খাদ্য গুদাম কর্মকর্তা ও ঠিকাদারসহ
১২ জনের বিরুদ্ধে পৃথক দু’টি মামলা

# নিজস্ব প্রতিবেদক #

ভৈরবে সরকারি খাদ্য গুদামের ভেতরে খাদ্যশষ্য মজুতে ঘাটতিসহ বস্তায় পুরনো চাল থাকার কারণে দু’টি গুদাম সিলগালা করে দেন খাদ্য অধিদপ্তরের মহা-পরিচালক (ডিজি) সারোয়ার মাহমুদ। কিন্তু সিলগালা করা গুদামের তালা ভেঙ্গে ঘাটতি পূরণে সময় উপজেলা খাদ্য গুদাম কর্মকর্তা এবং ঠিকাদারসহ ১২ জনকে আটক করেছে উপজেলা নির্বাহী অফিসার লুবনা ফারজানা। আটককৃতরা হলেন, ১০ জন শ্রমিকসহ উপজেলা সরকারি খাদ্য গুদামের (ভারপ্রাপ্ত) কর্মকর্তা কামরুল হাসান এবং শহরের মাম অটোরাইস মিলের মালিক ও গুদামের মালামাল লোড-আনলোডের ঠিকাদার ফারদুল্লাহ। এছাড়াও উপজেলা নির্বাহী অফিসার লুবনা ফারজানার উপস্থতি টের পেয়ে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা মো. শরীফ মোল্লা পালিয়ে যায়।
এ ঘটনায় ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন খাদ্য অধিদপ্তরের মহা-পরিচালক সারোয়ার মাহমুদ। খাদ্য অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক ড. এস এম মহসিনকে প্রধান করে এই তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
নির্ভরযোগ্য সূত্রে জানাগেছে, খাদ্য অধিদপ্তরের মহা-পরিচালক সারোয়ার মাহমুদ ২১ মার্চ শনিবার সকালে আশুগঞ্জ সাইলো পরিদর্শনে আসেন। সেখান থেকে দুপুরের দিকে পূর্ব ঘোষণা ছাড়াই ভৈরব বাজারে সরকারি খাদ্য গুদাম পরিদর্শনে এসে ২ নম্বর ও ৩ নম্বর গুদামের ভেতরে চাল মজুতে ঘাটতিসহ বস্তায় নতুন চালের বদলে পুরনো চাল দেখতে পান। পরে তিনি মই দিয়ে খামালের উপড়ে ওঠেন এবং ভেতরে ফাঁকা বা বস্তার ঘাটতির রয়েছে দেখেন। গুদামে এমন কাণ্ডে ও নানা অনিয়মের ফলে দু’টি গুদামই সিলগালা করে দেন তিনি। এছাড়াও গুদামের সীমানা প্রাচীর ভেঙ্গে ঠিকাদারের মাম নামে একটি অটোরাইস মিলে অবাধ চলাচলের জন্য রাস্তা দেখতে পান তিনি। পরে রাস্তাটি দ্রুত বন্ধের জন্য কিশোরগঞ্জ জেলা খাদ্য কর্মকর্তা মোহাম্মদ তানভীর হোসেনকে নির্দেশ দেন মহা-পরিচালক সারোয়ার মামুদ। এসময় উপস্থিত ছিলেন, খাদ্য অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক (প্রশাসন) জহিরুল ইসলাম খান। পরের দিন ২২ মার্চ রোববার জেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা মোহাম্মদ তানভীর হোসেন গুদামে বিকেলে এসে সিলগালা করা গুদামের তালা ভেঙ্গে ভেতরে শ্রমিকরা কাজ করছে এমন দৃশ্য তার নজড়ে পড়ে। এ বিষয়ে তিনি জানতে চাইলে গুদামের ঠিকাদার ফারদুল্লাহ এবং গুদামের (ভারপ্রাপ্ত) কর্মকর্তা কামরুল হাসান তারা কোন সঠিক উত্তর দিতে পারেনি। পরে বিষয়টি জেলা খাদ্য কর্মকর্তা মুঠোফোনে মহা-পরিচালক সারোয়ার মাহমুদকে অবহিত করেন। পরে খাদ্য অধিদপ্তরের নির্দেশে পুলিশ সদস্য নিয়ে গুদামে হাজির হয় উপজেলা নির্বাহী অফিসার লুবনা ফারজানা। এসময় সিলগালা করা গুদামের তালা ভেঙ্গে ভেতরে শ্রমিক দিয়ে ঘাটতি পূরণের সময় ১০ জন শ্রমিকসহ ঠিকাদার ফারদুল্লাহ ও গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা কামরুল হাসানকে আটক করেন। সেই সঙ্গে পুনরায় গুদামটি সিলগালা করে দেন উপজেলা নির্বাহী অফিসার। এসময় উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) হিমাদ্রী খীসা। এছাড়াও খবর পেয়ে ঢাকা বিভাগীয় আঞ্চলিক খাদ্য কর্মকর্তা তপন কুমার দাস রাতেই গুদাম পরিদর্শনে আসেন।
এ ব্যপারে উপজেলা নির্বাহী অফিসার লুবনা ফারজনা জানান, অধিদপ্তরের নির্দেশে সিলগালা করা গুদামের তালা ভাঙ্গার দায়ে ঘটনাস্থল থেকে ১০ জন শ্রমিকসহ ঠিকাদার ও গুদামের (ভারপ্রাপ্ত) কর্মকর্তাকে আটক করা হয়েছে। তিনি আরও বলেন, আটককৃতদের বিরুদ্ধে পরবর্তী পদক্ষেপ নিবেন খাদ্য অধিদপ্তর।
খোঁজ নিয়ে জানাগেছে, বছরের পর বছর ধরে ধান-চাল ক্রয়ের নামে একটি সিন্ডিকেট নানা অনিয়মের মাধ্যমে সরকারি খাদ্য গুদাম থেকে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে। এই সিন্ডিকেটের একজন প্রভাবশালী গুদামের শ্রম, সড়ক ও নৌ-পথের মালামাল পরিবহনের ঠিকাদার মাম অটো রাইস মিলের মালিক ফারদুল্লাহ। আর খাদ্য গুদামের কর্মকর্তা-কর্মচারীদের জিম্মি করে তিনি এখন কোটি কোটি টাকার মালিক বনে গেছেন। বাস্তবে মিলের কোন অস্তিত্ব নেই, কিন্তু কাগজে আছে। এমন মিলের নামে চাল ক্রয় করেন তিনি। আর আশুগঞ্জ থেকে নিন্মমানের চাল কিনে গুদামের সাথে লাগোয়া তার নিজের মিল থেকে বস্তায় এসব চাল ভরে গুদামে সরবরাহ করছেন। একই সঙ্গে বোরো এবং আমন ধান ক্রয়েও রয়েছে তার আধিপত্য। তার অনুমতি ছাড়া এক কেজি ধানও সংগ্রহ বা কিনতে পারে না কর্তৃপক্ষ। ফলে বছরের পর বছর ধরে উপজেলার শত শত প্রান্তিক কৃষকরা বঞ্চিত হচ্ছেন। তাছাড়া উপজেলা ও জেলা খাদ্য নিয়ন্ত্রকদের মোটা অঙ্কের টাকা দিয়ে ম্যানেজ করায় তার এসব অনিয়ম চাপা পড়ছে। এমনকি গুদাম কর্মকতাকে ডিঙিয়ে নথিপত্র নিয়ে ঠিকাদার নিজেই বিভিন্ন অফিসে দৌঁড়ঝাপ করেন। শুধু তাই নয়, খাদ্য অধিদপ্তরের লোকজনের সাথেও ঠিকাদার ফারদুল্লাহর রয়েছে যোগাযোগ ও সখ্যতা। ফলে সহজে কেউ তার বিরুদ্ধে মুখ খুলতে সাহস পায় না।
এ প্রসঙ্গে জানতে চাইলে খাদ্য অধিদপ্তরের মহা-পরিচালক সারোয়ার মাহমুদ জানান, আমরা গুদামের ঠিকাদার ও মিল মালিক ফারদুল্লাহর বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ পেয়েছি। তাছাড়া পরিদর্শনে গিয়ে গুদামের ভেতরে খামালে অনিয়ম বা খাদ্য শষ্য মজুতে ঘাটতির বিষয়টি নজড়ে পড়েছে। ফলে দু’টি গুদাম সিলগালা করে দেয়া হয়। কিন্তু সিলগালা করা গুদামের তালা ভেঙ্গে ভেতরে শ্রমিক দিয়ে কাজ করানোর বিষয়টিও হাতেনাতে ধরা পড়েছে। এখন তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হবে। সেই সঙ্গে এ ঘটনায় ৩ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত শেষে অনিয়মগুলোর সত্যতা পেলে অবশ্য দোষীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।
সরকারের বিশ্বাস ভঙ্গ এবং সিলগালা করা গুদামের তালা ভেঙ্গে নয়-ছয়ের দায়ে গুদাম কর্মকর্তা ও ঠিকাদারসহ ১২ জনকে আসামি করে দুদকসহ পৃথক দু’টি মামলা দায়ের করেছে খাদ্য অধিদপ্তর বলে জানিয়েছেন ভৈরব থানার ওসি মোহাম্মদ শাহীন। তিনি আরও বলেন, আটক হওয়া গুদাম কর্মকর্তা ও ঠিকাদারসহ ১২ জনকেই সোমবার সকালে কিশোরগঞ্জ কারাগারে পাঠানো হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *